টেকনো স্পার্ক 8 সি মোবাইল ফোন স্পেসিফিকেশন | Tecno Spark 8C 4/128 Review 2022

এক ভরপুর পারফরম্যান্সের সাথে আমাদের মাঝে উদয় হলো টেকনো কোম্পানিটি । স্বল্প বাজেটের মধ্যে যে কোম্পানিগুলো মার্কেটে স্মার্টফোন রিলিজ করে থাকে সেগুলোর মধ্যে বর্তমান সময়ের বহুল জনপ্রিয় একটি ব্রান্ড হলো টেকনো । মোটামুটি অ্যাভারেজ বাজেটের মধ্যে টেকনো কোম্পানিটি আমাদেরকে বেস্ট পারফরমেন্স অফার করেছে Tecno Spark 8C মডেলটির মধ্য দিয়ে । বেস্ট পারফরমেন্স বলতে গেলে ডিসপ্লেতে আমরা 90 Hz দেখতে পাবো এবং ব্যাটারি ক্যাপাসিটিতে থাকছে 5,000 মিলিঅ্যাম্পিয়ার পাওয়ার । এটা কিন্তু দেখার মতো একটি বিষয় । তবে বাংলাতে একটি প্রবাদ রয়েছে চকচক করলেই সোনা হয় না , এখন আমরা দেখে নেবো এই পারফরমেন্স গুলো ব্যবহার করার সময় আমাদের কতটা অ্যাডভান্টেজ এবং ডিসঅ্যাডভান্টেজ দিবে । তবে যাই হোক টেকনো কিন্তু এখানে ইম্প্রেসমেন্ট বা এরেঞ্জমেন্ট এর কোনো ঘাটতি রাখেনি । Tecno লাভারদের জন্য এটা কিন্তু একটি সুসংবাদ হতে পারে । 

টেকনো স্পার্ক 8 সি মোবাইল ফোন স্পেসিফিকেশন | Tecno Spark 8C 4/128 Review 2022


বিল্ড ডিজাইন

যদি ডিজাইনের কথা বলি তাহলে টেকনো এখানে চমৎকার একটি বডি ডিজাইন দিয়েছে । গুড লুকিং একটি বডি ডিজাইন এখানে আমরা দেখতে পেয়েছি । পিছনের দিকটা দেখতে আমার কাছে অনেক ভাল লেগেছে তার কারণ হলো যে ক্যামেরা মডিউল দেওয়া হয়েছে সেটি কিন্তু এটাচ অবস্থায় রয়েছে । স্মার্টফোনটি একটু বড়োসড়ো হলেও দেখতে অনেকটাই স্লিম । যা খুব সহজেই ব্যবহারযোগ্য । ডানদিকে থাকছে গুগোল অ্যাসিস্ট্যান্ট বাটন এবং ভলিউম বাটন বামদিকে আমরা দেখতে পাবো মেমোরি কার্ড স্লট । উপরের দিকটা সম্পূর্ণ ক্লিয়ার রাখা হয়েছে । নিচের দিকে আমরা দেখতে পারবো স্পিকার , 3.5 এম এম অডিও জ্যাক এবং micro-usb । তবে ১০ হাজার টাকার উপরের বাজেটের স্মার্টফোনগুলোতে আমরা টাইপ সি পোর্ট আশা করে থাকি । টেকনো পরবর্তীতে অবশ্যই এখানে আপডেট আনবে । বডির চারদিকের আবরণ প্লাস্টিকের তৈরি । 


ডিসপ্লে কোয়ালিটি

টেকনোর নতুন এই স্মার্টফোনটির মূল ক্লাইম্যাক্স দেওয়া হয়েছে ডিসপ্লেতে । কোম্পানিটি এই স্মার্টফোনটির ডিসপ্লের উপর এন্টারটেইনমেন্ট রেখেছে । 6.6 ইঞ্চি সাইজের 90 Hz রিফ্রেশ রেট আমরা হয়তো এই বাজেটের মধ্যে অন্য কোন স্মার্টফোনে দেখি নাই । এছাড়াও থাকছে এইচডি রেজুলেশন এর সাথে 267 পিপিআই পিক্সেল দেন্সিটি । পাশাপাশি আমরা ব্রাইটনেস এর পরিমাণও ভালো পেয়েছি তবে সূর্যের আলোতে সামান্য স্ট্রাগল করতে পারে । তবে ডিসপ্লে পারফরম্যান্স আশানুরূপ এবং কালারফুল বলা যায় । ডিসপ্লের টপ সেন্টারে আমরা দেখতে পেয়েছি ওয়াটার ড্রপ নচ । চিন বা বেজেলের পরিমাণ পারফেক্ট বলেই মনে হয়েছে । ডিসপ্লের যে বিষয়টি না বললেই নয় এখানে আমরা ডিসপ্লে প্রটেকশন এর ব্যবহার দেখতে পাইনি । আমার পক্ষ থেকে সাজেস্ট থাকবে অবশ্যই আলাদাভাবে প্রটেকশন ব্যবহার করে নেওয়া । নরমালি আমরা এই বাজেটের মধ্যে এর চেয়ে বেটার কিছু অন্য স্মার্টফোনে খুব কম দেখে থাকি ।

অপারেটিং সিস্টেম এন্ড প্রসেসর

কেবলমাত্র ডিসপ্লেতে আপডেট আনা হয়েছে এমনটা কিন্তু নয় এই ডিভাইসটির প্রসেসরেও আমরা একটি আপডেট দেখতে পেয়েছি । টেকনো নতুন এই ডিভাইসটিতে আমরা ইউনিসক প্রসেসর এর দেখা পেয়েছি । এখানে হয়তো অনেকেই থেমে যাবে বা অনেকের আশা ছিল একটি মিডিয়াটেক বা স্নাপড্রাগণ প্রসেসর ব্যবহার করার । তবে যাই হোক প্রসেসর হিসেবে ইউনিসক একেবারে ফেলে দেওয়ার মতো নয় । মাল্টিটাস্কিং বা অন্যান্য কাজকর্ম করার সময় আমরা তেমন কোন অসুবিধা দেখতে পারবো না । বর্তমান সময়ে আমরা এভারেজ লেভেলের বাজেটের স্মার্টফোনগুলোতে ইউনিসক ব্যবহার করতে দেখি । তবে ব্যবহার করার সময় কেমন পারফরম্যান্স দিবে সেটা হচ্ছে দেখার বিষয় । স্মার্টফোনটির প্রসেসর ১২ ন্যানোমিটারে তৈরি । অপারেটিং সিস্টেমে গো এডিশনের অ্যান্ড্রয়েড 11 ভার্সন ব্যবহার করা হয়েছে । যে প্রসেসরটি ব্যবহার করা হয়েছে এটি মূলত একটি অক্টা কোর প্রসেসর এবং এর সাথেে জিপিইউতে দেওয়া হয়েছে Mali-G57 ।

ব্যাটারি ব্যাকআপ

5,000 মিলি এম্পিয়ার পাওয়ার এর একটি ব্যবহার করার পরেও এই স্মার্টফোনটির আকার কিন্তু অনেকটাই চিকন । এটা অবশ্যই একটি ভালো দিক । স্মার্টফোনটিকে চার্জ করার জন্য 10 ওয়াটের একটি ফাস্ট চার্জার দেওয়া হয়েছে যদিও এই ডিভাইসটি 18 হোয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে । তবে আমার কাছে মনে হয়েছে স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ হিসেবে এখানে 18 ওয়াট দিলেই ভালো হতো । ব্যাটারি পারফরম্যান্স সম্পর্কে তো আমরা জানলাম এবার আমরা জানবো ব্যাটারি ব্যাকআপ এর কথা । যদি আপনি হেভি ইউজার হয়ে থাকেন অথবা 90 Hz রিফ্রেশ রেট চালু রেখে স্মার্টফোনটি ব্যবহার করেন তাহলে মোটামুটি একদিন ভালোভাবে চলে যাবে । আর যারা নরমাল ইউজার রয়েছেন তারা 60 Hz অন রেখেই একদিন এর বেশি ব্যাকআপ পেয়ে যাবেন । তবে রিভার্স চার্জিং সিস্টেম বা ওয়্যারলেস চার্জিং সিস্টেম সম্পর্কে আপডেট নিউজ পাওয়া যায়নি । 


মেমোরি স্টোরেজ

মেমোরি পারফরমেন্সে আমরা দুইটি ভেরিয়েন্ট লক্ষ্য করেছি । একটি হলো 3/64 জিবি এবং অপরটি 4/128 জিবি । এই স্মার্টফোনটির ক্ষেত্রে অন্যতম একটি আকর্ষণীয় পারফরম্যান্স হল ভার্চুয়াল রেম । অর্থাৎ আপনি যদি 4 জিবি রেম ভেরিএন্টের স্মার্টফোনটি ব্যবহার করে থাকেন তাহলে সেখানে আরও অতিরিক্ত সর্বোচ্চ 3 জিবি রেম বাড়াতে পারবেন । জাস্ট ওয়াও একটি ফিচার আমরা দেখতে পেয়েছি মেমোরি পারফরম্যান্সে । তবে আপনি যদি অনলাইন ভিত্তিক কাজকর্ম করে থাকেন এক কথায় ফ্রিল্যান্সিং করে থাকেন তাহলে 4/128 জিবি মডেলটি ব্যবহার করা আপনার পক্ষে অনেকটা উত্তম হবে । আর আমরা যারা টুকটাক কাজকর্মে স্মার্ট ফোন ব্যবহার করে থাকি তাদের জন্য 3/64 মডেলটি ও বেশ ভালো পারফরম্যান্স দিবে বলে আমি আশা করছি । এছাড়াও রাখা হয়েছে একটি মাইক্রো এসডি কার্ড স্লট যেখানে আপনি আলাদা ভাবে একটি মেমোরি কার্ড ব্যবহার করে এক্সটার্নাল স্টোরেজ বাড়াতে পারবেন ।

ক্যামেরা ফিচার

 ক্যামেরা পারফরম্যান্সের সবথেকে বেশি যে বিষয়টি আমার কাছে ভালো লেগেছে সেটি হচ্ছে এর ডিজাইনক্যামেরা গুলোর সেটআপ এতটাই সুন্দরভাবে রাখা হয়েছে যে প্রথম নজরে আপনি দেখতে পাবেন এগুলোকে একটি বক্স এর মধ্যেই রাখা হয়েছে । প্রাইমারি ক্যামেরা সেন্সরে আমরা ডুয়েল সেটআপ দেখতে পেয়েছি যার মেইন সেন্সরের রয়েছে 13 মেগাপিক্সেল এবং এর সাথে থাকছে আরো একটি ডেপট ফাংশন । মেইন যে ক্যামেরা ফাংশন সেটাকে আমি বলবো প্রপার লাইটিং পজিশনে আমরা একটু ভালই পারফরম্যান্স পেয়ে যাব বাট স্বল্প আলোতে কিছুটা কালারের ঘাটতি দেখতে পাওয়া যাবে । সেলফি তোলার জন্য সামনের ক্যামেরায় 8 মেগাপিক্সেল এর আরো একটি সেন্সর দেখতে পাবো । ফ্রন্ট ক্যামেরায় আমরা আরো বেটার পারফরমেন্সের আশা করেছিলাম । প্রাইমারি ক্যামেরা গুলোর মাধ্যমে 1080 পিক্সেলে ভিডিও রেকর্ড করা যাবে যেটা এভারেজ ফিচার বলেই আমার কাছে মনে হয়েছে ।

গেমিং পারফরমেন্স

10 থেকে 15 হাজার টাকার মধ্যে গেমিং পাশে একটি স্মার্টফোন আমরা খুবই কম দেখতে পাই । মিডিয়াম রেঞ্জের মে স্মার্টফোনগুলো মার্কেটে সচরাচর দেখা যায় সেগুলো মোটামুটি অনলাইন গেমিং সেক্টরে এক ধাপ এগিয়ে রয়েছে যা । এছাড়া এভারেজ বাজেটে আমরা গেমিং সেক্টরে খুব কমই স্মার্টফোন দেখতে পাবো । টেকনোর নতুন এই মডেলটি অনলাইন গেমিং করার জন্য কতটা পারফেক্ট ? এখানে আমরা যে প্রসেসর এর দেখা পেয়েছি সেটি দিয়ে ফ্রী ফায়ার এবং পাবজির মতো অনলাইন গেম গুলো দীর্ঘক্ষন খেলার সময় হালকা আটকে যাওয়া এবং গরম হয়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হবে । গেম খেলার জন্য এই স্মার্টফোনটি পারফরম্যান্স আমার কাছে তেমন ভালো বলে মনে হয়নি তবে যারা টুকটাক গেম প্লে করতে চান স্বল্প বাজেটের মধ্যে তাদের কাছে হয়তো ভালো লাগতে পারে । প্রফেশনাল মানের গেমিং পারফরম্যান্স পাওয়া না গেলেও pubg এর ক্ষেত্রে একটি ভালো পারফরম্যান্স দিতে পারবে এবং একশন মুখে কিছুটা আটকে যাওয়া দেখা যাবে । 

নেটওয়ার্কিং সিস্টেম এবং সিকিউরিটি

নেটওয়ার্কিং সিস্টেমে আমরা সবকিছুই ঠিকঠাক পেয়েছি তবে নয়েজ মাইক পেলে হয়তো আরো ভালো হতো । আর মাইক্রো ইউএসবি ক্যাবলের কথা আমরা উপরেই আলোচনা করেছি । 10 থেকে 15 হাজার টাকার স্মার্টফোন সেখানে ইউএসবি টাইপ সি পোর্ট থাকাটা বর্তমান সময়ে আহামরি কিছু নয় ‌‌। টেকনো চাইলে এখানে দিতে পারত তবে এটা আশা করা যায় নেক্সট টাইম তারা হয়তো এই দিকে ভালো নজর রাখবে । ফোর্থ জেনারেশন নেটওয়ার্ক সাপোর্ট থাকার কারণে নেটওয়ার্কিং কমিউনিকেশনে ভালো একটি ব্যাকআপ আশা করা যাবে । এছাড়াও সিকিউরিটি সিস্টেমের জন্য থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর । ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এর অবস্থান ক্যামেরা মডিউল এর ভিতরে রাখা হয়েছে যেটিকে আপনি খুব সহজেই হাতের নাগালের মধ্যে রেখে ব্যবহার করতে পারবেন । ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি অনেকটা ফাস্ট । সিকিউরিটি সিস্টেমের আমরা আরো অন্যান্য সিস্টেম দেখতে পেয়েছি যেগুলো অনেকটা একুরেট ভাবে কাজ করতে পারে ।


প্রাইস ডিটেলস

এভারেজ প্রাইজে দারুণ পারফরম্যান্স নিয়ে আমাদের মাঝে টেকনোর 2022 এর নতুন মডেল Tecno Spark 8C । 3/64 মডেলটির মূল্য মার্কেটে নির্ধারণ করা হয়েছে 12,999 টাকা এবং 4/128 মডেলটির মূল্য রয়েছে 13,999 টাকা । আপনি যদি একটু হাই লেভেলের ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার জন্য বেশি স্টোরেজের মডেলটি ভালো হবে । 15000 টাকার মধ্যে টেকনো আমাদের সবার মাঝে এমন একটি স্মার্টফোন রিলিজ করবে এটা আসলেই অনেকটা আমাদের ভাবনার বাইরে ছিল । টেকনো লাভারদের জন্য এবারেজ বাজেট পজিশনে এই মডেলটি আমার কাছে ব্যক্তিগতভাবে অনেকটা ভালো লেগেছে এবং গ্রাহকদের কাছে ভালো লাগবে বলে আমি আশাবাদী । বেশ কিছু জায়গায় আমরা বাজেট হিসেবে ওভার অল পারফরমেন্স দেখতে পেয়েছি আবার কিছু কিছু জায়গায় আপডেট আনলে হয়তো ভালো হতো ।  

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন