রেডমি নোট 8 দাম কত | Redmi Note 8 price in Bangladesh 2021

অনেক সময় কোম্পানিগুলো দারুন ফিচারের সাথে অত্যন্ত সুলভ মূল্যে মোবাইল গুলোকে মার্কেটে রিলিজ করে থাকে । যার কারণে মানুষের মডেল গুলোকে হাতের মুঠোয় পাওয়ার আগ্রহ বেড়ে যায় । বিশেষ করে রেডমি কোম্পানির রিলিজ করা স্মার্টফোন গুলোর মধ্যে মানুষের জনপ্রিয়তা একটু বেশি দেখা যায় । আর যে কারণে কোম্পানিটিকে নিত্য নতুন মডেল মার্কেটে রিলিজ করতে হয় । রেডমি কোম্পানিতে অনেক সময় দেখা গিয়েছে তাদের উদ্ভাবিত মডেল গুলো বিক্রি করতে করতে এক পর্যায়ে তাদের মার্কেট থেকে মডেলটির স্টক আউট হয়ে যায় । স্টক আউট হওয়ার পরেও মডেলটির চাহিদা থেকে যায় বিধায় কোম্পানিটিকে সে মডেলটি পুনরায় রিলিজ করতে হয় ।  ঠিক এমনটাই লক্ষ করা যায় Redmi Note 8 এর ক্ষেত্রে । মডেলটির কোম্পানি থেকে জানা যায় মার্কেটে এই মডেলের মোবাইলটি বেশি বিক্রি হওয়ার কারণে পুনরায় মডেলটিকে মার্কেটে রিলিজ করা হয় । জুন , 2021 দেশের মার্কেটপ্লেসগুলোতে রেডমি নোট 8 মডেলটিকে রিলিজ করা হয় । স্মার্টফোনটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল নিচের রিভিউতে । 


Redmi Note 8 price in Bangladesh 2021


ক্যামেরা কালেকশন


Redmi Note 8 মোবাইলটিতে কোয়াড ক্যামেরা কালেকশন রয়েছে । যার প্রাইমারি ক্যামেরার ওয়াইড ক্যামেরায় রয়েছে 48 মেগাপিক্সেল , ওয়াইড সেন্সরে পাওয়া যাবে সুপার পিক্সেল টেকনোলজি । আল্ট্রাওয়াইড ক্যামেরায় 8 মেগাপিক্সেল , ম্যাক্রো ক্যামেরায় 2 মেগাপিক্সেল এবং ডেপ্ট ক্যামেরায় রয়েছে 2 মেগাপিক্সেল । এইচডিআর পানোরামা এলইডি ফ্ল্যাশ লাইটের সাথে সেলফি তোলার জন্য ফ্রন্ট ক্যামেরায় 13 মেগাপিক্সেলের একটি ক্যামেরা রয়েছে । এই মোবাইলটি দিয়ে যেকোনো এইচডি ভিডিও 1080 পিক্সেলে দেখা যাবে । প্রাইমারি ক্যামেরাগুলো দিয়ে নিখুঁতভাবে ইমেজ অথবা সেলফি ক্যাপচার করে নেওয়া যাবে । প্রাইমারি ক্যামেরাগুলোর যে বিষয়টি সবচেয়ে বেশি ভালো লেগেছে সেটি না বললেই নয় , আল্ট্রা ওয়াইড সেন্সরটি দিয়ে 120 ডিগ্রি অ্যাঙ্গেলে ইমেজ তোলা যাবে । ভিডিও করার জন্য ক্যামেরা পারফরম্যান্স ভালো দিয়ে থাকবে বলে আমি আশাবাদী ।


ডিসপ্লে ডেকারেশন


6.3 ইঞ্চির বিশাল আকৃতির এলসিডি ক্যাপাসিটিভ টাচস্ক্রিন রয়েছে । এলসিডিতে 16M কালার সাপোর্ট করবে । ডিসপ্লে রেজুলেশন 1080×2340 পিক্সেল এর সাথে রেটিও রেট রয়েছে 19.5:9 । ডিসপ্লে রেজুলেশন ফুল এইচডি ব্যবহার করার কারণে যে কোন ভিডিও ভালো মানের গ্রাফিক্স এর সাথেই দেখা যাবে । এখানে সুপার এমোলেড টাইপের ডিসপ্লে ব্যবহার করা হলে টাচস্ক্রিন অনেকটাই ফাস্ট কাজ করতো । স্বল্প আলোতে ব্রাইটনেস ভালো পাওয়া গেলেও রোদ্রের ভেতরে কিছুটা সমস্যা লক্ষ করা যাবে । এলসিডি প্যানেলের ঘনত্ব দেওয়া হয়েছে 409 পিপিআই ডেনসিটি । ডিসপ্লের সুরক্ষার কথা ভেবে প্রটেকশন হিসেবে ব্যবহার করা হয়েছে কর্নিং গরিল্লা গ্লাস 5 । ডিসপ্লের ফিচারে পাওয়া যাবে মাল্টিটাচ এর সুবিধা ।  ডিসপ্লেতে কর্নিং গরিল্লা গ্লাস 5 ব্যবহার করার কারণে এলসিডি প্যানেলটি সুরক্ষিত । 

ওয়ালটন প্রিমো এন 5 রিভিউ

বডি ডিজাইন


158.3 মিমি বিশিষ্ট দৈর্ঘ্য , 75.3 মিমি প্রস্থ এবং 8.4 মিলিমিটার পুরুত্ব রয়েছে । মোবাইলটি আয়তনে খুবই স্লিম হওয়ায় মোবাইলটিকে হাতে ব্যবহার করতে সুবিধা হবে । মোবাইলটির ওজন 190 গ্রাম । স্মার্টফোনের বডির ডানপাশে পাওয়া যাবে গুগল অ্যাসিস্ট্যান্ট বাটন এবং ভলিউম বাটন অপরদিকে বাম পাশে রয়েছে মেমোরি এবং সিম কার্ড স্লট । রেডমি নোট 8 মডেলের মোবাইলটিকে কালো, সাদা এবং নীল রঙে পাওয়া 
যাবে । মোবাইলটির বডিবিল্ডার রয়েছে কর্নিং গরিল্লা গ্লাস 5 দ্বারা সুরক্ষিত গ্লাস ফ্রন্ট এবং গ্লাস ব্যাক । হ্যান্ডসেটটি সম্পূর্ণ প্লাস্টিক ফ্রেম দ্বারা আবদ্ধ । স্মার্টফোনটির বডি ডিজাইন আমার কাছে নিজ থেকে অনেকটাই ভালো লেগেছে । হাত থেকে পড়ে যাওয়ার পরেও বডিতে আঘাত পাওয়ার সম্ভাবনা খুবই কম । বডির নিচের দিকে পাওয়া যাবে সাউন্ড সিস্টেম এবং 3.5 এম এম হেডফোন জ্যাক ।

অপারেটিং সিস্টেম

মডেলটির  অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েড ভার্সন 11 ব্যবহার করা হয়েছে । মিডিয়াটেক হেলিও G85 চিপসেট, অক্টা -কোর (2×2.0 গিগাহার্টজ কর্টেক্স -এ75 & 6×1.8 গিগাহার্টজ কর্টেক্স -এ55 এর উপস্থিতি লক্ষণীয় । এন্ড্রয়েড ভার্সন 11 এর MIUI 12.5 মডেল ব্যবহার করা হয়েছে । সচরাচর রেডমি কোম্পানির মডেল গুলোতে গুগোল এর লেটেস্ট ভার্সন ব্যবহার করা হয়ে থাকে । এই মডেলটিতেও গুগোল এর লেটেস্ট ভার্সন ব্যবহার করার কারণে ভালো গ্রাফিক্স এর সাথে যেকোনো সফটওয়্যার অথবা অ্যাপস খুব সহজেই রান করে নেওয়া যাবে । গুগল প্লে স্টোর থেকে প্রতিনিয়ত আপডেট করার ফলে সফটওয়্যারগুলোর লেটেস্ট ভার্সন উপভোগ করা যাবে খুব সহজেই । অপারেটিং সিস্টেমের দিক দিয়ে এর মোবাইলটি হতে পারে আপনার কাছে মার্কেটের সেরা । কেননা মোবাইলটির প্রসেসরে ব্যবহার করা হয়েছে জনপ্রিয় মডেল অক্টো কোর । 


নেটওয়ার্কিং সিস্টেম 

 4G এর মত ফাস্টেস্ট নেটওয়ার্ক স্পিড ব্যবহার করা যাবে । 3G নেটওয়ার্কে সর্বনিম্ন 850 এবং সর্বোচ্চ 2100 এমবিপিএস স্পিড ও 4G নেটওয়ার্কে সর্বোচ্চ 42.2 এমবিপিএস গতি চালানো যাবে প্রতি সেকেন্ডে । 4G এর ভার্সনগুলো হল  1,2,3,4,5,7,8,20,28,38,40 । এছাড়াও ফুল স্পিডে চালানো যাবে ওয়্যারলেস নেটওয়ার্ক গুলো । 5.0 মডেলের ব্লুটুথ , জিপিএস , এফএম রেডিও , ইনফারেট পোর্ট , wifi-direct , ওয়াই ফাই হটস্পট এর মত তারবিহীন নেটওয়ার্কগুলো ফুল স্পিডে ব্যবহার করা যাবে । ইউএসবি টাইপ সি পোর্ট এবং ওটিজি ক্যাবল ব্যবহারের সুযোগ রয়েছে । তারবিহীন নেটওয়ার্কগুলোর মধ্যে ব্যবহার করা যাবে না এনএফসি । দেশের সমস্ত স্থান জুড়েই ফাস্টেস্ট নেটওয়ার্ক স্পিড পাওয়া যাবে । স্মার্টফোনটি দিয়ে সর্বোচ্চ 4 জেনারেশন নেটওয়ার্ক স্পিড ব্যবহার করা যাবে । ফাস্টেস্ট নেটওয়ার্ক স্পিড দেওয়ার জন্য এই স্মার্টফোনটি অতুলনীয় । 

রেডমি নোট 10 প্রো ম্যাক্স বাংলা মোবাইল রিভিউ

মেমোরি ফিচার


একটি স্মার্টফোনের গুণগতমান এবং স্মার্টফোনটি আমাদেরকে কি রকম স্পিড দিতে সক্ষম সেটি মূলত স্মার্টফোনের মেমোরি পারফরমেন্সের উপর নির্ভর করে থাকে । আর ঠিক এ জন্যই যে স্মার্টফোনগুলোতে কম মেমোরি পারফরম্যান্স দেওয়া হয়ে থাকে সেগুলো মূলত আমাদেরকে ফাস্টেস্ট স্পীড দিতে সক্ষম হয় না । এজন্য আমরা এই স্মার্টফোন ক্রয় করার পূর্বে অবশ্যই এটি দেখে নিই যে এখানে মেমোরি পারফরম্যান্স কেমন রয়েছে । Redmi Note 8 মডেলটির মেমোরি স্টোরেজে এর দিকে তাকালে আমরা দেখতে পাবো সেখানে রয়েছে 4 / 6 জিবি রেম এবং 64 / 128 জিবি রোম । স্মার্টফোনটি দুইটি ভেরিয়েন্ট এর মেমোরি ফিচার দেওয়া হয়েছে । তবে ওটিজি ক্যাবল দিয়ে আপনি চাইলে সর্বোচ্চ 256 জিবি পর্যন্ত রোম বাড়িয়ে নিতে পারবেন । মেমোরি পারফরম্যান্স মোটামুটি ভালো থাকার কারণে এখানে আপনি আপনার প্রয়োজনীয় সকল ডকুমেন্ট সেভ করে রাখতে পারবেন । 


ব্যাটারি ব্যাকআপ


এমন অনেক মডেল রয়েছে যেগুলো স্মার্টফোন মোটামুটি ভালো মানের হওয়ার পরেও সেখানে ব্যবহৃত ব্যাটারি তুলনামূলক ভালো নয় । মোবাইল ফোনটি কিছুক্ষন ব্যবহার করার পরেই ব্যাটারির চার্জ ফুরিয়ে যায় অথবা স্মার্টফোনটি গরম হয়ে যায় । এমন সমস্যার সম্মুখীন আমাদের মধ্যে প্রায় অনেকেই হয়ে থাকে । আপনি যদি একটি ভাল মানের ব্যাটারি মার্কেটপ্লেসগুলোতে খুঁজে থাকেন তাহলে আমার পক্ষ থেকে Redmi Note 8 মডেলটি আপনার জন্য বেটার । স্মার্টফোনটিতে non-removable টাইপের স্মার্টফোন ব্যবহার করা হয়েছে যার ক্যাপাসিটিতে আমরা পেয়ে যাবো 4000 mAh মিডিয়াম কোয়ালিটির পাওয়ার । মডেলটির সাথে যে চার্জার বক্স দেওয়া হয়েছে সেটি দিয়ে 18 ওয়াট দ্রুতগতিতে চার্জ দেওয়া যাবে । আমার ফোনটিতে তারবিহীন চার্জিং সিস্টেম অথবা রিভার্স চার্জিং সিস্টেম এর উপস্থিতি থাকলে অনেকটাই ভালো হতো । একটি স্মার্ট ফোনের চার্জিং সিস্টেমকে গর্জিয়াস করার জন্য তারবিহীন চার্জিং সিস্টেম এর প্রয়োজন হয়ে থাকে । যা এখানে ব্যবহার করা হয়নি ।


সিকিউরিটি সিস্টেম


বর্তমান সময়ের স্মার্টফোন গুলোর মধ্যে এমন কোন মডেল খুঁজে পাওয়া যাবে না যেখানে সিকিউরিটি সিস্টেম ব্যবহার করা হয়নি । কমবেশি প্রায় প্রতিটা ডিভাইসেই সিকিউরিটি ব্যবস্থা চালু রাখা হয়েছে । তার মূল কারণ হচ্ছে যেহেতু মোবাইলটি মানুষ ব্যক্তিগত ভাবে ব্যবহার করে থাকে সেহেতু তার পার্সোনাল অনেক কিছুই এখানে থাকতে পারে । আর এসব কিছুর প্রাইভেসির জন্য সিকিউরিটি ব্যবস্থা জরুরি । অন্যান্য মডেলগুলোর মতো এই স্মার্টফোনটিতেও সিকিউরিটি সিস্টেম চালু রাখা হয়েছে । মোবাইলটিতে ব্যবহার করা হয়েছে বর্তমান সময়ের জনপ্রিয় সিকিউরিটি সিস্টেম মাল্টিপল ফিঙ্গারপ্রিন্ট । ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি অনেকটাই দ্রুত কাজ করে থাকবে এবং সঠিকভাবে কাজ করার এবিলিটি রয়েছে সেন্সরটির মধ্যে । সিকিউরিটি সিস্টেম ছাড়াও আরো অন্যান্য সিকিউরিটি ব্যবস্থা রয়েছে যেগুলো অদ্বিতীয়ভাবে সনক্ত করতে অনেকটাই সক্ষম ।


অনলাইন থেকে অর্ডার করা যাবে কিনা ? 


ডিজিটাল মার্কেটিং এর উন্নতির ফলে বর্তমান সময়ে মানুষ ঘরে বসেই অনলাইন থেকে কেনাকাটা করতে বেশি আগ্রহী । সমগ্র পৃথিবী জুড়েই ই-কমার্স সাইটের সুবিধা থাকায় প্রতিটি মানুষ এখন অনলাইন থেকে কিছু না কিছু অর্ডার করে থাকে । তো আপনি যদি অনলাইন থেকে এই স্মার্টফোনটিকে অর্ডার করতে চান তাহলে পারবেন তবে এক্ষেত্রে আপনাকে কিছুটা বেশি টাকা খরচ করতে হবে । তার কারণ হচ্ছে যারা আপনার পন্যটিকে আপনার ঘরে ডেলিভারি করে দিয়ে যাবে তাদেরকে অবশ্যই কিছুটা হলেও ডেলিভারি ফি দিতে হবে । বাংলাদেশে এমআই কোম্পানির অফিসিয়াল পেইজ রয়েছে আপনি চাইলে সেখান থেকেও এই মডেলটি অর্ডার করতে পারবেন । তবে সব থেকে বেশি ভালো হয় স্মার্টফোনগুলোকে মার্কেটপ্লেস থেকে অর্ডার করা । কেননা ওয়েবসাইট থেকে স্মার্টফোন অর্ডার করার পরে প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেশি  থাকে । অনলাইন থেকে ক্রয় করার পূর্বে সর্বপ্রথম আপনি যে ওয়েবসাইট থেকে স্মার্ট ফোনটি কিনতে চাচ্ছেন সে ওয়েবসাইটের বিশ্বাস এবং সততা জেনে নিবেন । তা না হলে আপনার ঠকে যাওয়ার সম্ভাবনা রয়েছে ।


অফিশিয়াল প্রাইস


দেশের মার্কেটপ্লেস এবং এমআই শোরুমে স্মার্টফোনটিকে স্বল্প মূল্যে পাওয়া যাবে । দেশের বাজারে রেডমি নোট 8 মডেলটির অফিশিয়াল প্রাইস মাত্র ৳17,999 টাকা । মার্কেটপ্লেসগুলোতে এই মডেলটি অফিশিয়াল এবং আনঅফিসিয়াল দুই ভাবেই রিলিজ হয়েছে । আপনি চাইলে আপনার পছন্দমতো স্মার্টফোনটিকে কিনতে পারবেন । 


গেমিং পারফরম্যান্স কেমন ? 


আমাদের মধ্যে যারা মধ্যবিত্ত গেম খেলার জন্য বিশেষ করে তারাই বেশি স্মার্টফোন ব্যবহার করে থাকে । অনেককেই খুঁজে পাওয়া যাবে যারা স্মার্টফোনের মাধ্যমে গেম প্লে করে থাকে । আমাদের মধ্য থেকে প্রায় অনেক মানুষ রয়েছে যারা গেম খেলার জন্য এই মোবাইলটিকে বেছে নিয়েছে । গেম খেলার জন্য আসলে এই স্মার্টফোনটিকে ব্যবহার করে ভালো পারফরম্যান্স পাওয়া যাবে না । তার মূল কারণ হলো এই স্মার্টফোনটি মূলত গেম খেলার জন্য নয় । তবে অনলাইন জগতের প্রথম সারির গেমগুলোকে এই স্মার্টফোনের মাধ্যমে ততটা ভালোভাবে না খেলা গেলেও মিডিয়াম পারফরম্যান্স দিবে। এক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইনের কিছুটা ঘাটতি পাওয়া যাবে । নির্দিষ্ট কিছু সময় গেম খেলার পরে স্মার্ট ফোনটি হ্যাং অথবা লেক করার সম্ভাবনা রয়েছে । হ্যাঁ তবে আপনি চাইলে এই স্মার্টফোনটি দিয়ে গেম খেলতে পারবেন । যারা প্রফেশনালভাবে গেম খেলে থাকে এবং গেমের মাধ্যমে ইউটিউবিং করে থাকে তাদের জন্য এই মডেলটি ততটা ভালো ফিচার দিবে না বলে আমি মনে করি ।






2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন